ইরান-মার্কিন বিশ্বকাপ ম্যাচ এ রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে।

24 বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে শেষ বিশ্বকাপের সংঘর্ষটি ফুটবল ইতিহাসের সবচেয়ে রাজনৈতিকভাবে অভিযুক্ত ম্যাচগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

এইবার, রাজনৈতিক উত্তেজনাগুলি ঠিক ততটাই শক্তিশালী এবং সম্পর্কগুলি সম্ভবত আরও বেশি ভরাডুবি হয়েছে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান মঙ্গলবার কাতারে আবারও মুখোমুখি হচ্ছে।

ইরানের দেশব্যাপী প্রতিবাদ, তার সম্প্রসারিত পারমাণবিক কর্মসূচি এবং তেহরানের সাথে যুক্ত আঞ্চলিক ও আন্তর্জাতিক আক্রমণ ম্যাচটিকে স্টেডিয়ামের বাইরে এবং ভূ-রাজনীতিতে ঠেলে দিয়েছে।

ফলাফল যাই হোক না কেন, আগামী মাসে উত্তেজনা আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে সম্পর্ক খারাপ হয় তখন আপনি কাকে জিজ্ঞাসা করেন তার উপর নির্ভর করে। ইরানীরা 1953 সালের সিআইএ-সমর্থিত অভ্যুত্থানের দিকে ইঙ্গিত করে যা শাহ মোহাম্মদ রেজা পাহলভির ক্ষমতাকে শক্তিশালী করেছিল। আমেরিকানরা ইরানের বিপ্লবের সময় 1979 সালের মার্কিন দূতাবাস দখল এবং 444 দিনের জিম্মি সংকটের কথা মনে রেখেছে।

ফুটবলে, তবে, টাইমলাইনটি অনেক সহজ কারণ এটি দ্বিতীয়বার ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বকাপে একে অপরের সাথে খেলবে।

শেষবার ফ্রান্সে 1998 সালের টুর্নামেন্টে ছিল – ইসলামী প্রজাতন্ত্রে সম্পূর্ণ ভিন্ন সময়। লিয়নে ইরান ২-১ ব্যবধানে জিতেছে, মার্কিন পুরুষ দলের জন্য একটি নিম্ন পয়েন্ট কারণ ইরানীরা তেহরানে উদযাপন করেছে।

সেই সময়, সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ইরানী দলের প্রশংসা করে বলেছিলেন, “শক্তিশালী এবং অহংকারী প্রতিপক্ষ পরাজয়ের তিক্ত স্বাদ অনুভব করেছে।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping cart0
There are no products in the cart!
Continue shopping
0