ফিফা ওয়ার্ল্ড কাপের কিছু অজানা তথ্য। বিশ্বকাপ কে আবিস্কার করেন?

বিশ্বকাপ কে আবিস্কার করেন?

ইভেস রিমেট

রিমেট তার 83তম জন্মদিনের দুই দিন পর 1956 সালে ফ্রান্সের সুরেসনেসে মারা যান। 2004 সালে, তাকে মরণোত্তর ফিফা অর্ডার অফ মেরিটের সদস্য করা হয়েছিল, যেটি তার নাতি ইভেস রিমেট সংগ্রহ করেছিলেন। বিশ্বকাপের উদ্ভাবক হওয়ার কৃতিত্ব তার।

বিশ্বকাপে কয়টি দেশ খেলে?

32টি দেশ। বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট।চতুর্বার্ষিকভাবে অনুষ্ঠিত হচ্ছে, FIFA পুরুষদের বিশ্বকাপ™ পুরস্কারের জন্য 32টি দেশ একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছে।

ইতিহাসে কয়টি বিশ্বকাপ হয়েছে?

মোট 21টি বিশ্বকাপ হয়েছে: প্রথমটি 1930 সালে এবং সবচেয়ে সাম্প্রতিক 2018 সালে।

কেন প্রতি ৪ বছর পর পর বিশ্বকাপ হয়?

জাতীয় দলগুলোর মধ্যে যোগ্যতার টুর্নামেন্ট এবং প্লে-অফের জন্য পর্যাপ্ত সময় পাওয়ার জন্য প্রতি চার বছর পর পর বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। উপরন্তু, চার বছর আয়োজক দেশকে টুর্নামেন্টের লজিস্টিক পরিকল্পনা করার জন্য পর্যাপ্ত সময় প্রদান করে এবং কীভাবে লক্ষ লক্ষ ভক্তের আগমনকে সর্বোত্তমভাবে মিটমাট করা যায়।

কিভাবে শুরু হলো বিশ্বকাপ?

ফিফা বিশ্বকাপ প্রথম অনুষ্ঠিত হয়েছিল 1930 সালে, যখন ফিফা, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা, ফিফা সভাপতি জুলেস রিমেটের যুগে একটি আন্তর্জাতিক পুরুষ ফুটবল টুর্নামেন্ট করার সিদ্ধান্ত নিয়েছিল, যিনি এই ধারণাটি বাস্তবায়িত করেছিলেন।

এটাকে কেন বিশ্বকাপ বলা হয়?

মূলত “বিজয়” নামে পরিচিত, কিন্তু সাধারণত এটি বিশ্বকাপ বা কুপে ডু মন্ডে নামে পরিচিত ছিল, এটি আনুষ্ঠানিকভাবে 1946 সালে ফিফা সভাপতি জুলেস রিমেটকে সম্মান জানাতে নতুন নামকরণ করা হয়েছিল যিনি 1929 সালে প্রতিযোগিতা শুরু করার জন্য একটি ভোট পাস করেছিলেন।

সর্বোচ্চ বিশ্বকাপ জয়ী কে?

Carlos Alberto world cup winning moment in 1997 – Photo from Sports Illustrated

ব্রাজিল। পাঁচটি শিরোপা সহ, ব্রাজিল বিশ্বকাপের সবচেয়ে সফল দল এবং সেই সাথে একমাত্র দেশ যারা বিশ্বকাপের প্রতিটি ফাইনাল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। ইতালি ও জার্মানির রয়েছে চারটি শিরোপা। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স, অতীতের চ্যাম্পিয়ন উরুগুয়ে এবং আর্জেন্টিনার সাথে দুটি করে শিরোপা রয়েছে, যেখানে ইংল্যান্ড ও স্পেনের রয়েছে একটি করে শিরোপা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping cart0
There are no products in the cart!
Continue shopping
0